সুবর্ণ জয়ন্তী
- স্বজন মাহমুদ ১৯-০৫-২০২৪

চল একটু এগিয়ে যাই,
আমাদের প্রাত্যহিক থেকে, আমরা যা সচরাচর তার বিপরীতে,
তুমি উর্বশী তার চেয়ে আমার দেখার ইচ্ছে তুমি বন্ধু শ্রেষ্ঠাংশে,
তুমি বিশ্বাস কর এখন চোখে চোখ রাখার সময় নেই,
দিন বদলে গেছে, হাওয়া উল্টোপথে চলে, মওসুম বর্নালী নেই,
আমি বিশ্বাস করতে চাই তুমি অবুঝ নও,
আমি ভালোবাসা কি তা জানতে চাইনা, তুমি তাঁর মানে খুঁজোনা,
আমি যন্ত্রনাকে দেখি, আমি অস্বস্তিতে,
আমি সবচেয়ে ভালো আছি, আমাকে যুদ্ধে যেতে হয়না,
আমি রাজপথে নামিনা মিছিলে, আমি শোষিতের জন্য অধিকার আদায়ে যাইনা,
আমার একটাও ছেঁড়া জামা নেই,
তুমি জেনে রাখ আমি তাতে সন্তুষ্ট নই,
তোমার চোখে চোখ রাখলাম, হয়ত এক প্রহর কাটিয়ে দিলাম,
আমি উপেক্ষা করতে পারিনা যখন সেই সময়েই প্ৃথিবীর এক-চতুর্থাংশ ভুখা চোখ নির্বাক চেয়ে থাকে ম্ৃতের মত ,
তুমি খোঁপা বাঁধনি যেনো তিলোত্তমা, তোমাকে নীল শাড়ীতে বেশ মানায়, অসম্ভব
ভিষন অসম্ভব তোমার ঐ দুটো চোখ,
তুমি কেন তবে সন্তুষ্ট হবেনা যখন বলব তোমার স্বপ্নের মাঝেও ভুল আছে,
তোমার ইচ্ছার মাঝে আছে হিংসা, তোমার আশার মাঝে প্রতারনা আছে,
তুমি সাচ্ছন্দবোধ কর কারন মৌলিক প্রেমকে তুমি পেলে কোথায়?
আমার ক্ষীন এ সময়কেও তুমি তাচ্ছিল্য করছনা,
তুমি যে ভিষন স্বার্থপর,
আমি তা বলবোনা তুমি ভাবতে জাননা,
তোমার অক্ষমতায় তুমি বাধ্য, আর আমি তার প্রতিবিম্ব হতে চাইনা,
আমি ভালবাসতে চাই যখন ১৬ কোটি চোখে বৈষম্যের ব্যাবধান থাকেনা,
আমিও তোমায় ফুল উপহার দিতে চাই যখন প্রেম তুচ্ছকে উপেক্ষ্া করেনা,
যতক্ষনে তুমি সংসারী হয়ে উঠবে, তুমি ভেবে দেখ প্ৃথিবী ততক্ষনে ৭০০ কোটি মানবতাকে বিবাগী করে ছাড়বে,
তার চেয়ে বরং, চল একটু এগিয়ে যাই,
আমাদের প্রাত্যহিক থেকে, আমরা যা সচরাচর তার বিপরীতে,
আমি মানবতার সুবর্ণ জয়ন্তী চাই,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।